এককভাবে ৩০০ আসনে নির্বাচন করবে বিএনএম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এককভাবে ৩০০ আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)।

আজ সোমবার বিকালে জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন দলটির মহাসচিব ও মুখপাত্র ড. মো. শাহজাহান। জাতীয় কার্যনির্বাহী কমিটির আত্মপ্রকাশ উপলক্ষ্যে এই সংবাদ সম্মেলন করে দলটি।

ড. মো. শাহজাহান বলেন, কোনো জোটের সঙ্গে নয় বরং নিজস্বভাবেই নির্বাচনে অংশ নেবে বিএনএম। একইসঙ্গে সোমবার সন্ধ্যা থেকে দলীয় মনোনয়ন ফরম বিতরণের কথা জানান তিনি।

বিএনএম মহাসচিব বলেন, আমরা দৃঢতার সঙ্গে বলতে চাই, আমাদের দলের সদস্য হওয়ার ক্ষেত্রে সততা, ন্যায়নীতি, আদর্শ, মূল্যবোধ, দেশপ্রেমকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি। সোমবার থেকেই আমাদের দলের গুলশানের নতুন কার্যালয়ে মনোনয়ন ফরম বিতরণ হয়েছে। দলের সহ-সভাপতি আনুষ্ঠানিকভাবে মনোনয়ন ফরম কেনার মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন হয়েছে। আশা করছি ৩০০ আসনের মনোনয়ন যাচাই-বাচাই করে এর থেকে সৎ এবং যোগ্যদেরকে মনোনয়ন দেওয়া হবে।

তিনি বলেন, দলের মহাসচিব হিসেবে আমি আপনাদেরকে অন্তত এতটুকু আশ্বস্ত করতে পারি এই দলে অনেক চৌকস রাজনীতিবিদ, সাংবাদিক, সাহিত্যিক, বুদ্ধিজীবী, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সম্মিলন হয়েছে। সামনে আরও হবে। নিকট ভবিষ্যতে আরও অনেক সাবেক এমপি, রাজনীতিবিদ, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের খ্যাতিসম্পন্ন আরও বহু বরেণ্য ও খ্যাতিমান লোকদের আবির্ভাব আমাদের দলে ঘটবে।

ড. মো. শাহজাহান বলেন, ইতোমধ্যেই আমাদের সাবেক সংসদ সদস্যদের মধ্যে অনেকেই যুক্ত হয়েছেন। এর মধ্যে ফরিদপুর ১ আসনের সাবেক সংসদ সদস্য শাহ মো. আবু জাফর বিএনএমের ভারপ্রাপ্ত সভাপতি হয়েছেন। ঝিনাইদহ ১ আসনের সাবেক সংসদ মো. আব্দুল ওহাব, সুনামগঞ্জ ৪ আসনের সাবেক সংসদ সদস্য দেওয়ান শামসুল আবেদিন এবং বরগুনা ২ আসনের সাবেক সংসদ সদস্য অধ্যাপক আব্দুর রহমান যুক্ত হয়েছেন। ভবিষ্যতে আরও অনেক চমক আসবে।

সংবাদ সম্মেলনে বিএনএম’র মহাসচিব জানান, সম্প্রতি ২০১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়ছে। এরমধ্যে ১৬ জন স্থায়ী সদস্য রয়েছেন। এখনো বেশ কয়েকটি বড় বড় পদ খালি রয়েছে।

দলীয় চেয়ারম্যানের নাম প্রকাশ না করে তিনি বলেন, খুব শিগগিরই চেয়ারম্যানের নাম প্রকাশ করা হবে। যিনি চেয়ারম্যান হচ্ছে, তিনি দেশ ও আর্ন্তজাতিক মহলে বেশ পরিচিত মুখ। সকল রাজনৈতিক দলের নেতাদের কাছে তার গ্রহণযোগ্যতা রয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুখপাত্র ড. মো. শাহজাহান বলেন, অনেকই বিএনএম’র চেয়ারম্যান হিসেবে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদের নাম বলছেন। গণমাধ্যমও আসছে। আমরা এই বিষয়ে এখনও কোনো কথা বলছি না। কে চেয়ারম্যান হচ্ছেন তা আগামী কয়েক দিনের মধ্যে জানতে পারবেন।

সংলাপ ও নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, এই মুর্হুতে সংলাপ নিয়ে আমাদের কিছু বলার নেই। আমরা নির্বাচন কমিশনের প্রতিশ্রুতি অনুযায়ী নির্বাচনে যাচ্ছি। অবাধ ও সুষ্ঠু নির্বাচন প্রত্যাশা করি।

আরেক প্রশ্নের উত্তর বিএনএম’র মহাসচিব বলেন, অনেকে আমাদেরকে ‘কিংর্স পাটি’ বলে যাহা সত্য নয়। আমরা ২০১৯ সাল থেকে নির্বাচনের প্রস্তুতি নিয়েছি। সেই অনুসারে কমিটি ও দলকে সংগটিত করেছি। নিয়ম মেনেই নির্বাচন কমিশনের নিবন্ধন পেয়েছি।

বিএনএমের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পাওয়া শাহ মো. আবু জাফর বিএনপির নির্বাহী সদস্য ও সাবেক শ্রমিক নেতা ছিলেন। ২০০৪ সালের উপনির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে ফরিদপুর-১ আসন (মধুখালী, বোয়ালমারী, আলফাডাঙ্গা) থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। আবু জাফর এর আগে নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ এবং লাঙ্গল প্রতীক নিয়েও জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-১ আসন থেকে নির্বাচন করে ছিলেন।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শাহ মো. আবু জাফর, মো. আব্দুল ওহাব, দেওয়ান শামসুল আবেদিন, অধ্যাপক আব্দুর রহমানসহ বিএনএমের কয়েক শতাধিক নেতাকর্মী।

Spread the love

Leave a Reply

Specify Facebook App ID and Secret in the Super Socializer > Social Login section in the admin panel for Facebook Login to work

Specify Twitter Consumer Key and Secret in the Super Socializer > Social Login section in the admin panel for Twitter Login to work

Specify LinkedIn Client ID and Secret in the Super Socializer > Social Login section in the admin panel for LinkedIn Login to work

Specify Youtube API Key in the Super Socializer > Social Login section in the admin panel for Youtube Login to work

Specify Google Client ID and Secret in the Super Socializer > Social Login section in the admin panel for Google and Youtube Login to work

Specify Instagram App ID and Instagram App Secret in the Super Socializer > Social Login section in the admin panel for Instagram Login to work

Your email address will not be published. Required fields are marked *